ইউক্রেনকে লেপার্ড-টু ট্যাংক দিচ্ছে জার্মানি

0
15

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমা দেশগুলোর চাপের মুখে অবশেষে ইউক্রেনে ‘লেপার্ড-টু’ ট্যাংক পাঠাতে রাজি হয়েছে জার্মানি। অন্তত ১৪টি ট্যাংক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ।

সরকারি সূত্রের বরাতে জার্মান সংবাদমাধ্যমগুলো এমন খবর প্রকাশ করেছে। খবর আল-জাজিরা। মিত্রদেশগুলোও ট্যাংক নিয়ে পাঠাতে পারবে ইউক্রেনে। এমন তথ্য জানায় জার্মান গণমাধ্যম।

যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে প্রতিহত করতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের কাছে দীর্ঘদিন ধরে ট্যাংকসহ ভারী অস্ত্র চেয়ে আসছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার এই চাওয়ার প্রতি সাড়া দিয়ে ইতিমধ্যে যুক্তরাজ্য, পোল্যান্ড, ফিনল্যান্ডসহ ইউরোপের কয়েকটি দেশ ইউক্রেনকে ট্যাংক দিতে রাজি হয়েছে।

রাশিয়ার সঙ্গে দ্বন্দ্বে জড়ানোর আশঙ্কায় নিজেদের তৈরি ট্যাংক ইউক্রেনে পাঠানো নিয়ে সিদ্ধান্তহীনতায় ছিল বার্লিন। একারণে জার্মান সরকার ইউক্রেনকে লেপার্ড-২ ট্যাংক দেওয়ার বিষয়ে নিজেদের অবস্থান সুস্পষ্ট করেনি। তবে বিভিন্ন সময় জার্মানির একাধিক মন্ত্রী বলেছিলেন, রাশিয়ার বিরুদ্ধে ব্যবহারের জন্য ইউক্রেনকে লেপার্ড-২ ট্যাংক দিতে হলে তাদের আগে যুক্তরাষ্ট্রসহ সংশ্লিষ্ট মিত্রদের সঙ্গে আলোচনা করতে হবে। এ বিষয়ে তারা একা কোনো সিদ্ধান্ত নিতে পারবেন না।

এ পরিস্থিতিতে জার্মান চ্যান্সেলর শলৎজ ইউক্রেনকে ট্যাংক দেওয়ার বিষয়ে রাজি হয়েছেন বলে গতকাল মঙ্গলবার প্রথম সংবাদ প্রকাশ করে দেশটির সংবাদমাধ্যম স্পেজেল। পরে দেশটির আরও কয়েকটি সংবাদমাধ্যমে একই ধরনের খবর প্রকাশিত হয়, যা পরবর্তী সময়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো ফলাও করে প্রচার করে।

লেপার্ড-২ ট্যাংক হলো বিশ্বের প্রথম সারির যুদ্ধট্যাংকের একটি। জার্মানির সেনাবাহিনী এবং অনেক ইউরোপীয় দেশের সামরিক বাহিনী এই ট্যাংক ব্যবহার করে।

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিসের তথ্য অনুযায়ী, ১৬টি ইউরোপীয় ও ন্যাটোভুক্ত দেশের কাছে আছে ‘লেপার্ড-টু’ ট্যাংক।

NO COMMENTS

LEAVE A REPLY