ইরানে ৩ নারী সাংবাদিক আটক

0
16

অনলাইন ডেস্ক: ইরানে মাসা আমিনির মৃত্যু ঘিরে কয়েক মাস ধরে চলা বিক্ষোভের মধ্যে গত দুই দিনে তিন নারী সাংবাদিককে আটক করা হয়েছে। দেশটির সংবাদমাধ্যমগুলো গতকাল সোমবার এ তথ্য জানিয়েছে।

গত ১৬ সেপ্টেম্বর নীতি পুলিশের হেফাজতে ২২ বছরের কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যু হয়। যথাযথ বিধি মেনে পোশাক না পরায় মাসা আমিনিকে আটক করা হয়েছিল। মাসা আমিনির মৃত্যুর প্রতিবাদে দেশটিতে তুমুল বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়। বিক্ষোভ রুখতে দমন-পীড়ন চালাচ্ছে ইরানের রেভল্যুশনারি গার্ড। ইতিমধ্যে নিহত হয়েছেন তিন শতাধিক মানুষ। বিক্ষোভকারীদের দেশদ্রোহী হিসেবে চিহ্নিত করেছে ইরান সরকার।

ইরানে কয়েক মাস ধরে চলা বিক্ষোভে শিল্পী, সাহিত্যিক, সাংবাদিকসহ অসংখ্য মানুষ সমর্থন দিয়েছেন। সেই সঙ্গে চলছে নির্বিচার ধরপাকড়। এ ধারাবাহিকতায় আটক করা হয়েছে তিন নারী সাংবাদিককে। তেহরান সাংবাদিক ইউনিয়নের বরাতে দেশটির সংস্কারবাদী সংবাদপত্র এতেমাদের প্রতিবেদনে গতকাল বলা হয়েছে, শেষ ৪৮ ঘণ্টায় আটক হওয়া তিন নারী সাংবাদিক হলেন মেলিকা হাশেমি, সাইদেহ সাফিয়ে ও মেহেরনৌশ জারেই।

সংবাদপত্রটি জানিয়েছে, আটক হওয়া তিন নারী সাংবাদিককে এভিন কারাগারে রাখা হয়েছে। বিক্ষোভে অংশ নেওয়ার অভিযোগে আটক হওয়া অনেককেই এই কারাগারে রাখা হয়েছে। তবে তাঁদের আটকের কারণ সম্পর্কে কিছুই জানানো হয়নি। কয়েক মাসের বিক্ষোভে ইরানে প্রায় ৮০ জন সাংবাদিককে আটক করা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবর, সাইদেহ সাফিয়ে লেখক ও ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে কাজ করেন। মেহেরনৌশ জারেই বেশ কিছু সংস্কারবাদী লেখা লিখে আলোচিত হয়েছেন। আর মেলিকা হাশেমি সহর নামের একটি সংবাদমাধ্যমে যুক্ত রয়েছেন।

NO COMMENTS

LEAVE A REPLY