অর্থ দিয়ে সাবসক্রিপশন করলে মিলবে বিজ্ঞাপনমুক্ত টুইট

0
17

অনলাইন ডেস্ক: টুইটারে আবার বড় ধরনের পরিবর্তনের ঘোষণা দিলেন প্রতিষ্ঠানটির প্রধান ইলন মাস্ক। এখন থেকে অর্থ দিয়ে সাবসক্রিপশন করলে বিজ্ঞাপনমুক্ত টুইট দেখতে পারবেন ব্যবহারকারী।

শনিবার কয়েকটি টুইটে ইলন মাস্ক এ পরিবর্তনের কথা জানান। অক্টোবরে ইলন মাস্ক টুইটার কেনার পর থেকে প্রতিষ্ঠানটি বড় ধরনের অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে পড়েছে। এর মধ্যেই টুইটারে পরিবর্তন আনার ঘোষণা সামনে এলো।

ইলন মাস্ক এক টুইটে লিখেছেন, ‘টুইটারে ঘন ঘন ও বড় বিজ্ঞাপন দেখায়। সামনের সপ্তাহগুলোতে বিষয়টি সমাধানে ব্যবস্থা নেওয়া হবে। যারা বিজ্ঞাপন দেখতে চাইবেন না, তারা বেশি অর্থ খরচ করে বিজ্ঞাপনমুক্ত টুইটার ব্যবহারের সুযোগ পাবেন।’

টুইটারে বিজ্ঞাপনমুক্ত সাবসক্রিপশন সুবিধা যুক্ত হলে তা প্রতিষ্ঠানটির ব্যবসার মডেলে বড় ধরনের পরিবর্তন হিসেবে দেখা হবে। কারণ, এত দিন টুইটার কেবল তার আয়ের জন্য নির্দিষ্ট বিজ্ঞাপন দেখানোর মতো মডেলের ওপর নির্ভর ছিল। এর আগে গত ডিসেম্বরের মাঝামাঝি সময়ে অর্থ দিয়ে ভেরিফায়েড সাবসক্রিপশন সুবিধা চালু হয়। টুইটারে বিজ্ঞাপন থেকে ইলন মাস্ক আয়ের পরিকল্পনা করলেও সম্প্রতি বিষয়টি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ইলন মাস্ক টুইটার কেনার পর প্রতিষ্ঠানটির সাড়ে সাত হাজার কর্মীর মধ্যে অর্ধেকের বেশি চাকরি হারিয়েছেন। এখন প্রতিষ্ঠানটির স্বল্পসংখ্যক কর্মী দিয়ে আধেয় সম্পাদনার কাজ ঠিকমতো হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। তাই টুইটার থেকে বিজ্ঞাপনদাতাদের অনেকেই সরে গেছেন।

ইলন মাস্ক বলেন, তিনি যে কৌশল নিয়েছেন, তাতে প্রতিষ্ঠানটির খরচ কমবে এবং আয় বাড়বে।

NO COMMENTS

LEAVE A REPLY