ফুটবলে প্রথম সাদা কার্ড দেখল বিশ্ব, জানুন পেছনের রহস্য

0
16

স্পোর্টস ডেস্ক: ফুটবলের ইতিহাসে রেফারিদের দুই ধরনের কার্ড ব্যবহার করতে দেখা যায়। খেলার মাঠে সচরাচর হলুদ ও লাল কার্ড দেখিয়ে থাকেন ম্যাচ রেফারিরা। সমর্থকদের থেকে শুরু করে গোটা বিশ্ব এবার নতুন একটি কার্ডের সঙ্গে পরিচিত হল। যার প্রথম ব্যবহার হয়ে গেল পর্তুগালের মাটিতে। ইতিহাসে প্রথমবারের মতো ফুটবল মাঠে সাদা কার্ড দেখাল রেফারি।

পর্তুগালের বেনফিকা নারী দল ও স্পোর্টিং নারী দলের মধ্যকার ম্যাচে ঐতিহাসিক এই ঘটনাটি ঘটেছে। ম্যাচ চলাকালীন একজন ফুটবলার হঠাৎ মাঠে অসুস্থ হয়ে পড়ে। তাকে তাৎক্ষনিক সেবা দেওয়ার জন্য দুই দলের মেডিক্যাল স্টাফ মাঠের মধ্যে দৌড়ে আসে।

দুদলের মেডিক্যাল স্টাফদের এমন কাণ্ডে রেফারি তাদেরকে সাদা কার্ড দেখায়। সঙ্গে সঙ্গে পুরো স্টেডিয়াম ভর্তি দর্শক করতালিতে রেফারির এই সিদ্ধান্তকে সাধুবাদ জানায়। মূলত স্পোর্টসম্যানশিপের স্বীকৃতি হিসেবে তাদেরকে সাদা কার্ড প্রদর্শন করেন রেফারি।

ক্লাব ও ফুটবলারদের সততা ও ক্রীড়াবিদসুলভ আচারণকে আরো ত্বরান্বিত করার জন্য সাদা কার্ড ব্যবহার করা হয়ে থাকে। ফিফার এই উদ্যোগ প্রথমবারের মতো পর্তুগালের মাটিতে পেশাদার ফুটবলে ব্যবহৃত হল।

সিভার সেভেন খ্যাত ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশ ফুটবলের এই নয়া সংযুক্তির সাক্ষী হয়ে থাকল। অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে শুরু করে ইউরোপের বাকি লিগগুলোও কি সাদা কার্ডের ব্যবহারের প্রচলন শুরু করবে কিনা তা সময় বলে দিবে।

NO COMMENTS

LEAVE A REPLY