নীতি সুদহার ২৫ বেসিস পয়েন্ট বাড়াল বাংলাদেশ ব্যাংক

0
9

নিজস্ব প্রতিবেদক: আবারও নীতি সুদহার বাড়াল কেন্দ্রীয় ব্যাংক। নতুন করে রেপো ও রিভার্স রেপোর সুদহার ২৫ শতাংশীয় পয়েন্ট বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে রেপোর সুদহার বেড়ে হয়েছে ৬ শতাংশ। আর রিভার্স রেপোর ক্ষেত্রে নতুন সুদহার হবে ৪ দশমিক ২৫।

আজ রোববার নতুন মুদ্রানীতিতে এই পরিবর্তন নিয়ে এসেছে কেন্দ্রীয় ব্যাংক। সেখানে বলা হয়েছে, রেপো সুদহার ৫ দশমিক ৭৫ শতাংশ থেকে বেড়ে এখন হবে ৬ শতাংশ। আর রিভার্স রেপোর ক্ষেত্রে সুদের এই হার ৪ শতাংশ থেকে বাড়িয়ে ৪ দশমিক ২৫ শতাংশ করা হয়েছে।

ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে যে ব্যবস্থায় টাকা ধার নেয়, সেটি রেপো নামে পরিচিত। আর রিভার্স রেপো হলো কেন্দ্রীয় ব্যাংকের কাছে বাণিজ্যিক ব্যাংকগুলো যে টাকা জমা রাখে। কেন্দ্রীয় ব্যাংক সাধারণত এই টাকা তখন জমা নেয়, যখন বাজার থেকে অতিরিক্ত তারল্য বা টাকা তুলে নেওয়ার প্রয়োজন হয়।

রেপো সুদহার বাড়ানোর ফলে ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংক থেকে টাকা ধার করতে বেশি সুদ গুনতে হবে। কেন্দ্রীয় ব্যাংক এমন সিদ্ধান্ত নিয়েছে মূলত বাজারে টাকার প্রবাহ কমাতে। কারণ, সুদহার বেশি থাকলে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে কম টাকা ধার করবে।

অন্যদিকে রিভার্স রেপোর সুদহার বাড়িয়ে আবার বাংলাদেশ ব্যাংকগুলোর টাকা জমা নেওয়ার ক্ষেত্রে বাড়তি মুনাফা দেওয়ার সুযোগও রাখল। এতে করে ব্যাংকগুলোর যদি অতিরিক্ত টাকা থাকে, তাহলে তারা সেই টাকা কেন্দ্রীয় ব্যাংকের হাতে জমা রেখে সেখান থেকে আয় করার সুযোগ পাবে।

এর আগে গত বছরের ২৯ সেপ্টেম্বর নীতি সুদহার বাড়িয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। তবে সেবার শুধু রেপো সুদহার বাড়ানো হয়েছিল। ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে করা হয়েছিল ৫ দশমিক ৭৫ শতাংশ। তার আগে গত বছরের ২৯ জুন রেপো সুদহার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল বাংলাদেশ ব্যাংক। আর ২৯ মে বাড়ানো হয়েছিল ৫০ বেসিস পয়েন্ট। অর্থাৎ গত বছরের নীতি সুদহারে বেশ কয়েকবার পরিবর্তন করেছিল বাংলাদেশ ব্যাংক।

তবে সর্বশেষ গত সেপ্টেম্বরে যখন রেপো সুদহার বাড়ানো হয়েছিল, তখন রিভার্স রেপোর সুদহার ৪ শতাংশ অপরিবর্তিত রাখা হয়। এবার রেপো ও রিভার্স রেপো—দুই ধরনের সুদহারেই পরিবর্তন এল। নতুন মুদ্রানীতিতে আরও বড় কিছু পরিবর্তন আনা হয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY