চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আন্তর্জাতিক কনফারেন্স করবে আ’লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি

0
748

অনলাইন ডেস্ক: প্রথমবারের মতো চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি। “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ফোরআইআর ফর ইমার্জিং ফিউচার” শীর্ষক দু’দিনব্যাপী কনফারেন্সটি আগামী ৪ ও ৫ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’তে অনুষ্ঠিত হবে। কনফারেন্সের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে যাত্রা এবং ডেল্টা প্ল্যান বাস্তবায়ন’।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর এ আয়োজনের বিষয়ে বলেন, “বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের মধ্য দিয়ে টেকসই অর্থনৈতিক ও সামাজিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের রোল মডেল হয়ে উঠেছে।

চতুর্থ শিল্পবিপ্লব (ফোরআইআর) মানুষের দৈনন্দিন জীবনে লক্ষণীয় পরিবর্তন নিয়ে এসেছে। প্রথম তিনটি শিল্প বিপ্লবের ট্রেন আমরা মিস করলেও, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে চতুর্থ শিল্প বিপ্লবে আমরা বিশ্বকে নেতৃত্ব দিতে চাই। অত্যন্ত সময়োপযোগী এই কনফারেন্সটি দেশ-বিদেশের পলিসি মেকার, ইন্ডাস্ট্রি, একাডেমিয়া, ইঞ্জিনিয়ার, সাইন্টিস্ট ও রিসার্চারদের পারস্পরিক মিথস্ক্রিয়া ও নলেজ শেয়ারিং এর দারুণ সুযোগ সৃষ্টি করবে এবং একটি প্রযুক্তি নির্ভর জ্ঞান ভিত্তিক সমাজ বিনির্মানে অবদান রাখবে”

আয়োজকরা আরো জানান, সম্মেলনে অংশ নেওয়ার জন্য শিক্ষা প্রযুক্তি (এডুটেক), কম্পিউটার, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, আইসিটি ও আঞ্চলিক সংযোগ, বিদ্যুৎ ও জ্বালানি, স্পেস, জিও এবং ব্লু টেকনোলজি, দুর্যোগ প্রতিরোধ ও পুনরুদ্ধার ব্যবস্থাপনা, সিভিল ও এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, পরিবহন প্রকৌশল ও সড়ক যোগাযোগ, ডিজিটাল ট্রান্সফরমেশন ও ফিনটেক, জলবায়ু পরিবর্তন, প্রশমন ও অভিযোজন, এগ্রোটেক ও এগ্রো ইকোনমি, বায়োমেডিক্যাল ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং, স্বাস্থ্য ও জীবন বিজ্ঞান, এআই, আইওটি, রোবোটিক্স, ফাইভজি, স্বয়ংক্রিয় যান ও মেকাট্রনিক্স, কেমিক্যাল, লেদার ও টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, সাইবার নিরাপত্তা, পেশাদারিত্ব এবং নীতিশাস্ত্র, বিগ ডাটা, মেশিন লার্নিং, ব্লকচেইন ও ব্যবসায়িক বুদ্ধিমত্তা, ন্যানোটেকনোলজি ও মেটেরিয়াল সাইন্স, ক্লাউড ও কোয়ান্টাম কম্পিউটিং, থ্রিডি প্রিন্টিং, সাইবার ফিজিও টেকনোলজিস এবং এমবেডেড সিস্টেম, এপ্লাইড সাইন্স ও ইমার্জিং টেকনোলজিস সম্পর্কিত বিষয়ে গবেষণাপত্র জমা দেওয়ার আহ্বান জানানো হয়েছে। এছাড়াও চতুর্থ শিল্পবিপ্লব সম্পর্কিত যেকোনো গবেষণাপত্র জমা দেয়া যাবে।

আগ্রহী অংশগ্রহণকারীদেরকে আগামী ৩০ সেপ্টেম্বর ২০২২ এর মধ্যে গবেষণার বিষয়বস্তু ও জীবনবৃত্তান্তের সারসংক্ষেপ জমা দিতে হবে। অংশগ্রহণকারীদের বিষয়বস্তু ও জীবনবৃত্তান্তের সারসংক্ষেপ যাচাই-বাছাই শেষে ১০ অক্টোবর ২০২২ প্রাথমিকভাবে নির্বাচিতদের জানিয়ে দেওয়া হবে। পরবর্তীতে ২৫ অক্টোবর ২০২২ অংশগ্রহণকারীগণদের নিজ নিজ গবেষণাপত্র উপস্থাপনার জন্য জমা প্রদান করতে হবে। এছাড়া, সম্মেলনে অংশগ্রহণ করার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে পোস্টার আহ্বান করা হয়েছে। শিক্ষার্থীদের নিজেদের ডিজাইন করা পোস্টার আগামী ৩০ সেপ্টেম্বর ২০২২ এর মধ্যে জমা দিতে পারবেন। কনফারেন্সে বেস্ট পেপার এওয়ার্ড ও বেস্ট পোস্টার এওয়ার্ড প্রদান করা হবে।

আগ্রহী অংগ্রহণকারীরা নির্ধারিত নিবন্ধন ফি প্রদান করে কনফারেন্সে অংশ নিতে পারবেন। এক্ষেত্রে বাংলাদেশি প্রফেশনালদের জন্য নিবন্ধন ফি ১,০০০ হাজার টাকা এবং বিদেশি প্রফেশনালদের জন্য নিবন্ধন ফি ১০০ মার্কিন ডলার। অন্যদিকে, বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ২০০ টাকা এবং বিদেশি শিক্ষার্থীদের জন্য ৫০ মার্কিন ডলার নিবন্ধন ফ্রি নির্ধারণ করা হয়েছে। সম্মেলন সম্পর্কিত যাবতীয় তথ্য পাওয়া যাবে www.4iref.org এই ওয়েবসাইটে। এছাড়াও আগ্রহীরা প্রয়োজনে paper@4iref.org বা ০১৫৫০১৫৫১৫৩ নম্বরে যোগাযোগ করতে পারেন।

NO COMMENTS

LEAVE A REPLY