পদ্মা সেতুতে ৫৭ দিনে যান পারাপার ১০ লাখ, টোল আদায় ১৩৩ কোটি টাকা

0
96

নিজস্ব প্রতিবেদক: পদ্মা সেতু উদ্বোধনের ৫৭ তম দিনে এ সেতু দিয়ে যানবাহন পারাপার হয়েছে ১০ লাখের বেশি। দু’ মাসে সেতুর টোল আদায় হয়েছে ১৩৩ কোটি টাকা।

গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পর তা যান চলাচলের জন্য খুলে দেয়া হয়। গতকাল ২২ আগস্ট (সোমবার) ৫৭তম দিনে এ সেতু দিয়ে যানবাহন পারাপার ও টোল আদায়ের এসব তথ্য জানিয়েছে পদ্মা সেতু প্রকল্প ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদির।

পদ্মা সেতু কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, উদ্বোধনের পর এই সেতু দিয়ে ৩০ দিনে ছয় লাখের বেশি যানবাহন পারাপার হয়েছিল। এসব যানবাহন থেকে টোল আদায় হয়েছে ৭৬ কোটি টাকার বেশি।

সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম ৩০ দিনের হিসেবে পদ্মা সেতুর ওপর দিয়ে প্রতিদিন প্রায় ২০ হাজার যানবাহন পারাপার হয়েছে। তবে প্রথম দিন ও ঈদের সময়ে যানবাহন চলাচল করেছে বেশি।পদ্মা সেতু উদ্বোধনের এক মাস আগে গত ১৭ মে টোল হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়।

মোটরসাইকেলের টোল ১০০ টাকা, প্রাইভেট কার ও জিপ ৭৫০ টাকা, পিকআপ ভ্যান এক হাজার ২০০ টাকা, মাইক্রোবাস এক হাজার ৩০০ টাকা। ছোট বাস (৩১ আসন বা এর কম) এক হাজার ৪০০ টাকা, মাঝারি বাস (৩২ আসন বা এর বেশি) দুই হাজার টাকা এবং বড় বাস (৩ এক্সেল) দুই হাজার ৪০০ টাকা। ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) এক হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ টনের অধিক থেকে ৮ টন পর্যন্ত) দুই হাজার ১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ টনের অধিক থেকে ১১ টন পর্যন্ত) দুই হাজার ৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) পাঁচ হাজার ৫০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) ছয় হাজার টাকা।

NO COMMENTS

LEAVE A REPLY