পারমাণবিক কেন্দ্রের চারপাশে হামলার জন্য একে অপরকে অভিযুক্ত করছে কিয়েভ ও মস্কো

0
38

নিজস্ব প্রতিবেদন : কিয়েভ এবং মস্কো ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্রের চারপাশে বোমা হামলার জন্য একে অপরকে অভিযুক্ত করছে। কেন্দ্রটি রাশিয়ান বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে এবং গত সপ্তাহে বারবার গোলাবর্ষণের মুখে পড়েছে।

দক্ষিণ-পূর্ব ইউক্রেনের জাপোরিঝিয়া প্লান্টটি মার্চ মাস থেকে রাশিয়ান বাহিনীর দখলে রয়েছে এবং মস্কোর বিরুদ্ধে কিয়েভ সেখানে শত শত সৈন্য মোতায়েন এবং অস্ত্র মজুদের অভিযোগ করেছে।

শনিবার নিয়মিত টেলিভিশন ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কি রাশিয়াকে পারমাণবিক ‘ব্ল্যাকমেইল’ করার এবং প্লান্ট ব্যবহার করে ‘অত্যন্ত নিষ্ঠুর উপায়ে মানুষকে ভয় দেখানোর জন্য’ অভিযুক্ত করেছেন।

জেলেনস্কি বলেন, ‘তারা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভূখন্ডে গোলাবর্ষণের মাধ্যমে ক্রমাগত উস্কানির ব্যবস্থা করে এবং আমাদের রাষ্ট্র ও সমগ্র মুক্ত বিশ্বকে আরও বেশি ব্ল্যাকমেল করার জন্য তাদের অতিরিক্ত বাহিনীকে এই দিকে আনার চেষ্টা করে।

তিনি বলেন, রুশ বাহিনী ইউক্রেনীয় নিয়ন্ত্রিত শহর নিকোপোল এবং মার্গানেটে বোমা হামলা চালানোর জন্য প্ল্যান্টের পিছনে ‘লুকিয়ে’ ছিল।

ইউক্রেনের পারমাণবিক সংস্থা এনারগোঅ্যাটম অপর পরমাণু কেন্দ্রটির অবস্থান এনারগোদার শহরের বাসিন্দাদের সতর্ক করে চলমান রাশিয়ান গোলাবর্ষণ এড়াতে যতটা সম্ভব রাস্তা থেকে দূরে থাকতে বলেছে।

‘অধিবাসীদের মতে পারমাণবিক প্ল্যান্টের দিকে নতুন করে গোলাবর্ষণ হচ্ছে, গোলাবর্ষণ শুরু হওয়ার ৩ থেকে ৫ সেকেন্ডের মধ্যে’ এটি আঘাত হানছে ।

এনারগোঅ্যাটম শনিবার কিয়েভের প্রতি অনুগত এনারগোদার শহরে স্থানীয় এক প্রধানের কাছ থেকে টেলিগ্রামে শেয়ার করা একটি বার্তায় এ কথা বলেছেন।

তবে জাপোরিঝিয়া দখলকৃত এলাকায় মস্কোপন্থী কর্মকর্তারা গোলাবর্ষণের জন্য ইউক্রেনীয় বাহিনীকে দায়ী করেছেন।
কর্মকর্তারা বলেন, ‘এনারগোদার এবং জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্র আবার জেলেনস্কির সৈন্যদের দ্বারা হামলার শিকার হয়েছে।’

কোনো হতাহতের বা ক্ষয়ক্ষতির খবর না জানিয়ে মস্কো-প্রতিষ্ঠিত প্রশাসনের সদস্য ভøাদিমির রোগভ বলেছেন,ক্ষেপণাস্ত্রগুলি ‘ডিনিপ্রো নদীর তীরে অবস্থিত এলাকায় এবং প্ল্যান্টে’ পড়েছিল।

নদীটি রাশিয়ার দখলকৃত এলাকা এবং ইউক্রেনের নিয়ন্ত্রণাধীন এলাকাগুলোকে ভাগ করেছে।

NO COMMENTS

LEAVE A REPLY